রিজার্ভের অর্থ উদ্ধারে ত্রিপক্ষীয় সমঝোতা

bangladesh-bankবাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি হওয়া অর্থ উদ্ধার ও জড়িতদের শাস্তি দিতে ত্রিপক্ষীয় সমঝোতা করেছে বাংলাদেশ ব্যাংক, নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ ও আন্তঃব্যাংক লেনদেনের বৈশ্বিক সংগঠন সুইফট।

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের এক জরুরি সংবাদ সম্মেলেনে এ কথা জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা। তিনি বলেন, গত মঙ্গলবার (১০ মে) সুইজারল্যান্ডের বাসেল শহরে অনুষ্ঠিত ত্রিপক্ষীয় সভায় এ সমঝোতা হয়েছে।

তিনি বলেন, রিজার্ভ চুরির ঘটনায় পরিলক্ষিত সাইবার ও অবকাঠামোগত দুর্বলতা দূর করতে একসাথে কাজ করবে বাংলাদেশ ব্যাংক, নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ ও সুইফট।

একই সঙ্গে তিনটি প্রতিষ্ঠান চুরি যাওয়া অর্থ উদ্ধার ও জড়িতদের শাস্তির আওতায় আনতে একসঙ্গে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছে।

শুভঙ্কর সাহা বলেন, এদিন (মঙ্গলবার ১০ মে) সুইজারল্যান্ডের বাসেল শহরে সাইবার জালিয়াতির বিষয়ে বাংলাদেশ ব্যাংক, নিউইয়র্ক ফেড ও সুইফট প্রতিনিধিদের মধ্যে এক ত্রিপক্ষীয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বাংলাদেশ ব্যাংকের পক্ষে গভর্নর ফজলে কবির ও নিউইর্য়ক ফেডের পক্ষে প্রেসিডেন্ট উইলিয়াম ডাডলি নেতৃত্ব দেন। সভায় সব পক্ষের জালিয়াতি পরবর্তী তাদের গৃহীত পদক্ষেপসমূহ বিস্তারিতভাবে অবহিত করে এবং এই ঘটনার মাধ্যমে পরিলক্ষিত সাইবার ও অবকাঠামোগত দুর্বলতার ব্যাপারে পর্যালোচনা করা হয়।

এছাড়াও ঘটে যাওয়া বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি লেনদেন প্রক্রিয়া স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়।

শুভঙ্কর সাহা বলেন, সভায় জালিয়াতকৃত পুরো অর্থ উদ্ধারপূর্বক জড়িতদের উপযুক্ত বিচারের আওতায় আনা ও বিশ্ব অর্থনীতিকে সাইবার আক্রমণ থেকে রক্ষায় একতাবদ্ধ হয়ে কাজ করার বিষয়ে সম্মতি প্রকাশ করা হয়।

রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সংশ্লিষ্টতার ব্যাপারে বিদেশি পত্রিকায় প্রকাশিত এফবিআইয়ে বিবৃতি সম্পর্কে জিজ্ঞাস করা হলে এ ব্যাপারে কিছু জানেন না  বলেও জানান বাংলাদেশ ব্যাংকের এই মুখপাত্র।

Pin It