আম্পায়াররাও বোঝে না মুস্তাফিজের বল

mustafizur-rahmanমুস্তাফিজের বোলিং বুঝতে ব্যাটসম্যানদের হিমশিম খেতে হচ্ছে। তার স্লোয়ার এবং কাটার নিয়ে দীর্ঘদিন যাবত গবেষণা চালালেও কোন ব্যাটসম্যান কিংবা গবেষক কই এটার রহস্য ভেদ করতে পারেনি। ব্যাটসম্যানদের প্রধান সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছেন মুস্তাফিজ। কিন্তু তাই বলে আম্পায়ারদেরও সমস্যার কারণ হবেন মুস্তাফিজ? আম্পায়ারদের তো তার বল মোকাবেলা করতে হয় না তাহলে সমস্যাটা কোথায়?

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) খেলতে বর্তমানে ভারতে রয়েছেন মুস্তাফিজ। টুর্নামেন্টের সবকটি ম্যাচই খেলেছেন কাটার মাস্টার। কিন্তু টুর্নামেন্টের কিছু আম্পায়ার ম্যাচ রিপোর্টে মুস্তাফিজের বোলিংয়ের কারণে এলবিডাব্লিউ দিতে সমস্যা হয় বলে জানিয়েছেন।

কিছু আম্পায়ার আবার এটাও বলেছেন, মুস্তাফিজের যে সকল বল মিডল এবং লেগ স্ট্যাম্পের মাঝে থাকে সেই বলগুলোকে অনুধাবন করা খুবই কষ্টকর। কেননা তারা বুঝতেই পারেননা মুস্তাফিজের বলটি লেগ স্ট্যাম্পে আঘাত হানবে নাকি বের হয়ে যাবে।

এক ম্যাচ অফিশিয়াল বলেন, ‘তার বলে বিভিন্ন রকমের বৈচিত্র আছে। সে বল নানা দিকে সুইং করাতে পারে। সে লেগ স্ট্যাম্পের বাইরে এবং অফ স্ট্যাম্পের বাইরে দলের জন্য দরকারি কাটার দিতে পারে। সে মিডল স্ট্যাম্পের বোলার নয়।’

মুস্তাফিজের বল খেলতে বাংলাদেশি ব্যাটসম্যানদেরও নানা রকম সমস্যা হয়। বাংলাদেশি ওপেনার এনামুল হক বিজয় একবার বলেছিলেন, ‘তার বল নেটে খেলতে গিয়ে আমাকে নানা রকম সমস্যায় পড়তে হয়েছিল।’ স্লোয়ার এবং কাটারের পাশাপাশি ঘন্টায় ১৪০ কিলোমিটার বেগে মুস্তাফিজের দেয়া ইয়োর্কারগুলোও খুব কার্যকরী।

Pin It