ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে কী করবেন

facebook-hack-recoverফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়া নতুন কিছু নয়। কারণ কোনো পাসওয়ার্ডই পুরোপুরি সুরক্ষিত নয়। তাছাড়া হ্যাকাররাও এ কাজে কম পটু নয়। অর্থাৎ আপনার ফেসবুক অ্যাকাউন্ট যেকোনো সময় হ্যাক করা হতে পারে।

হ্যাক যখন হয়েই গেল, তখন আর ঘাবড়ে গিয়ে কী হবে? বরং দেরি না করে কয়েকটি কাজ দ্রুত করে ফেললেই বেঁচে যাবে আপনার অ্যাকাউন্ট। তাহলে জেনে নিন, ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে কী করবেন?

পাসওয়ার্ড পরিবর্তন
যদি দেখেন আপনার পুরনো পাসওয়ার্ডটিও হ্যাকড হয়েছে, তাহলে পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন। অ্যাকাউন্ট সেটিংসেই অপশনটা পেয়ে যাবেন। না হলে ফরগট পাসওয়ার্ডে গিয়ে নতুন পাসওয়ার্ড তৈরি করে ফেলুন।

রিপোর্ট কম্প্রোমাইজড
যদি দেখেন শুধু হ্যাকই নয়, আপনার অ্যাকাউন্ট থেকে আপনার বন্ধুদের বিভিন্ন অ্যাড বা স্প্যাম পাঠানো হচ্ছে, তখন রিপোর্ট কম্প্রোমাইজড অ্যাকাউন্টে গিয়ে ‘মাই অ্যাকাউন্ট ইজ কম্প্রোমাইজড’ বাটনে ক্লিক করুন।

ড্যামেজ কন্ট্রোল
বন্ধুদেরকে মেসেজ করে জানিয়ে দিন, আপনার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে।

মুছে দিন অ্যাপস
নানা অ্যাপ্লিকেশনের মাধ্যমেও ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। তাই ফেসবুক অ্যাকাউন্টে সন্দেহজনক কোনো অ্যাপ্লিকেশন দেখলেই হোমে গিয়ে অ্যাকাউন্ট সেটিংসে যান- সেখানে অ্যাপসের একটি তালিকা আসবে। যে অ্যাপটি আপনি মুছে দিতে চাইছেন- তাতে ক্রস চিহ্নে ক্লিক করুন।

Pin It